Thursday, 25 January 2018

কিছু মানুষ আপনার প্রত্যেকটি কাজে ভুল খুঁজে বের করবে। তারা সাথে তা শোধরানোর পরামর্শও দেবে। কিন্তু আপনি যদি সবার উপদেশ বা পরামর্শ শুনতে যান তবে কখনোই আপনার উদ্যোগটি শুভ ফল দেবেনা বরং ব্যর্থ হবে।

এক প্রকৃতিপ্রেমী যুবক ঠিক করলো তার এলাকায় হাজার খানেক বটগাছ লাগাবে। এজন্য সে তার জমানো কিছু টাকা দিয়ে বট গাছের চারা কিনলো। অমনি শুরু হয়ে গেলো কানাঘুষা। কেউ বললোঃ "টাকা দিয়ে বটগাছ না কিনে, গরীবদের এক বেলা খাওয়ালে ভাল হত"। কেউ বললোঃ "বট গাছের স্থানে ফলজ গাছ লাগালে মানুষ দু চারটা ফল খেতে পারতো"।আবার অন্যেরা বললোঃ "বট গাছ লাগিয়ে ফাঁকা জায়গা গুলো নষ্ট করার কোনো মানে হয়না"।
.
যুবক কারো কথার জবাব না দিয়ে কয়েক দিনের মধ্যেই তার গাছ লাগানোর কাজ শেষ করলো। এর কিছুদিন পর সে জীবিকার তাগিদে বিদেশ চলে গেলো। প্রায় বিশ বছর পর সে দেশে ফিরে দেখলো, তার লাগানো গাছগুলো অনেক বড় হয়ে গিয়েছে। তার শাখায় দোলনা ঝুলিয়ে বাচ্চারা দুলছে আর হাসছে। গাছগুলোতে কয়েক প্রজাতির পাখি তাদের নীড় খুজে নিয়েছে আর কিচিরমিচির করছে। আর গাছের ছায়ায় তার সেই সমালোচকরা বিশ্রাম নিচ্ছে।
.
এগুলো দেখে সে তাদের কাছে গিয়ে বললো "আজকের এই দিনটার জন্যই আমি আপনাদের তখনকার সমালোচনার জবাব দেইনি। সেদিন যদি আমি গাছ না লাগিয়ে গরীবদের একবেলা খাওয়াতাম, তারা হয়তো একদিন পেটপুড়ে খেতো কিন্তু পরের দিন ঠিকই ক্ষুধার্ত হত, আবার আমি যদি ফলের গাছ লাগাতাম তাহলে আপনারা সবাই সেই গাছের মালিকানা নিয়ে ঝগড়া বিবাদে লিপ্ত হতেন, আবার যদি গাছ না লাগিয়ে জায়গা ফাঁকা রাখতাম, তবে অবশ্যই কেউ না কেউ কোনো না কোনোভাবে জায়গাটি দখল করে নিত। আর বাচ্চাদের এই আজকের হাসি আনন্দের সুযোগ তৈরি হত না, পাখিগুলোর নীড় আর খাদ্যের সংস্থান হত না কিংবা আপনাদের বিশ্রামের জায়গাটাও হয়তো বদলে যেতো। তাই কখনো তাৎক্ষনিক লাভের আশায় দীর্ঘমেয়াদী সম্ভাবনাকে মাটিচাপা দেয়া উচিৎ নয়" সমালোচকদের কারোরই এই কথাগুলোর কোনো উত্তর জানা ছিলনা।
.
#Note: কিছু মানুষ আপনার প্রত্যেকটি কাজে ভুল খুঁজে বের করবে। তারা সাথে তা শোধরানোর পরামর্শও দেবে। কিন্তু আপনি যদি সবার উপদেশ বা পরামর্শ শুনতে যান তবে কখনোই আপনার উদ্যোগটি শুভ ফল দেবেনা বরং ব্যর্থ হবে। কিছু মানুষ সব সময় #উপদেশ দেবেই। প্রয়োজনে দেবে, অপ্রয়োজনে দেবে। কিন্তু কোনটা শুনবেন আর কোনটা শুনবেন না সে সিদ্ধান্ত কিন্তু আপনার হাতেই। তাই উপদেশ বা পরামর্শের প্রাসঙ্গিকতা এবং অপ্রাসঙ্গিকতা যাচাই করেই সব সিদ্ধান্ত নিন। কারন দিনের শেষে জিতলেও আপনি জিতবেন আর হারলেও আপনিই শুধু হারবেন।
[Courtesy: Yeasin Arafat]

No comments:

Post a Comment