Friday, 26 January 2018

পৃথিবীর এতো এতো জাতির মধ্যেও সবাই আমাদের সুখী জাতি হিসেবে চেনে। আমরা বাঙালী... আমরা ভালোবাসতে জানি।

অপেক্ষা এবং ধৈর্য... কেউ শিখতে চাইলে বাঙালীর কাছ থেকে শিখুক। আমরা অপেক্ষা করতে জানি, ধৈর্য ধরতে জানি... প্রতীক্ষায় কাটাতে পারি দীর্ঘ দিবস-দীর্ঘ রজনী।
স্কুল ড্রেস পড়া ছেলেটা জ্যামে আঁটকে থেকে বসে বসে পরীক্ষার ১০ মিনিট আগে বড় প্রশ্নের উত্তরগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত রিভিশন দেয়। সে জানে কোন এক জাদুকরী ঘটনায় এই জ্যাম একটু পরেই ছুটে যাবে। শেষমুহূর্তে সে পরীক্ষার হলের দরজায় দাঁড়িয়ে বলতে পারবে, "আসতে পারি স্যার??"
হাসপাতালের ট্রলীতে শুয়ে প্রসূতি মেয়েটি তীব্র যন্ত্রণায়ও হাসিমুখে ঘন্টার ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে... কখন ডাক্তার আসবেন। মেয়েটি অপেক্ষা করে কখন প্রথমবারের মতো শিশুর আর্তচিৎকার শুনবে... নিজের শিশু!
মা অপেক্ষা করেন একদিন তাঁর প্রবাসী ছেলেটা দেশে ফিরবে... পেছন থেকে এসে তাঁকে জড়িয়ে ধরবে। একদিন আবার ছেলের প্রিয় সব রান্না করা হবে। ছেলে তৃপ্তি ভরে খাবে... তিনি পাশে বসে দেখবেন।
অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা বাবা পেনশনের লাইনে দাঁড়িয়ে দিনের পর দিন অপেক্ষা করেন... একদিন হয়তো তাঁর ফাইলটা খুলে যাবে। তিনিও সস্ত্রীক হজ্জ্বের উদ্দ্যেশ্যে রওনা হবেন।
কৃষক আকাশের দিকে তাকিয়ে অপেক্ষা করে বৃষ্টির... আমন ধান ফলবে। এবারের ফলন ভালো হলে গত দুই সনের খাজনার টাকাটা পরিশোধ হয়ে যাবে।
মেসের ব্যাচেলর ছেলেটা অপেক্ষা করে মাস শেষে টিউশনির টাকাটা সময় মতো পাবার.... টাকাটা হাতে পেলে এবার গ্রামে যাবে। ছোট বোনটার স্কুলের কোন ব্যাগ নেই। এবার যাবার সময় ভালো দেখে একটা ব্যাগ নিয়ে যাবে।
আমরা অপেক্ষা করতে জানি... আমরা অপেক্ষা করতে জানি বলেই এতো কষ্ট, এতো যন্ত্রণার মধ্যেও আমরা হাসতে ভুলি নি। পৃথিবীর এতো এতো জাতির মধ্যেও সবাই আমাদের সুখী জাতি হিসেবে চেনে। আমরা বাঙালী... আমরা ভালোবাসতে জানি।
#জাতী_হিসাবেই_আমরা_অনেক_ধৈর্যশীল

No comments:

Post a Comment